মে 23, 2024

একটি স্লট মেশিন কি?

একটি স্লট মেশিন হল একটি জুয়া খেলার যন্ত্র যা প্রতিটি ঘূর্ণনের ফলাফল নির্ধারণ করতে একটি র্যান্ডম নম্বর জেনারেটর (RNG) ব্যবহার করে। আরএনজি প্রতি সেকেন্ডে হাজার হাজার সংখ্যা তৈরি করে এবং মেশিনের সফ্টওয়্যার নির্ধারণ করে যে কোন চিহ্নগুলি পেলাইনে ল্যান্ড করবে এবং প্লেয়ার কতটা জিতেছে। জেতা এবং হারের মতভেদ গেম থেকে গেমে পরিবর্তিত হয়, তবে যে কোনও স্লট মেশিন খেলার আগে খেলোয়াড়দের কিছু জিনিস জানা উচিত।

সেগুলি পুরানো-স্কুল যান্ত্রিক মেশিন বা আধুনিক ভিডিও গেম হোক না কেন, সমস্ত স্লট মেশিনে একটি বেতন টেবিল রয়েছে। এটি প্রতীকগুলির নির্দিষ্ট সংমিশ্রণের জন্য সম্ভাব্য অর্থপ্রদানের একটি তালিকা এবং সাধারণত মেশিনের মুখে প্রদর্শিত হয়।

একটি PG লাইভ স্লট মেশিন খেলার জন্য, প্লেয়ার নগদ বা, টিকিট-ইন, টিকিট-আউট মেশিনে, মেশিনের বেসে একটি স্লটে একটি বারকোড সহ একটি কাগজের টিকিট প্রবেশ করান। তারপরে মেশিনটি সক্রিয় করে এবং চিহ্নগুলিকে পুনরায় সাজানোর জন্য রিলগুলি বন্ধ করে দেয়। যদি প্রতীকগুলি একটি পেলাইনে সারিবদ্ধ থাকে, প্লেয়ার মেশিনের পে-টেবল অনুযায়ী একটি অর্থপ্রদান পায়। জিতে নেওয়া টাকার পরিমাণ পেলাইনে ল্যান্ড করা প্রতীকের ধরন, বাজি ধরা ক্রেডিট সংখ্যা এবং মেশিনের পেআউট শতাংশ দ্বারা নির্ধারিত হয়।

কিছু স্লটে একাধিক পেলাইন থাকে, যার মানে প্লেয়ার একক স্পিনে একাধিকবার জিততে পারে। এগুলিকে মাল্টি-লাইন গেম বলা হয় এবং এগুলি 1990 এর দশক থেকে আরও জনপ্রিয় হয়ে উঠেছে। প্রথাগত থ্রি-রিল স্লটের বিপরীতে, যেগুলিতে সাধারণত এক বা তিনটি পেলাইন থাকে, আধুনিক ভিডিও স্লট মেশিনে 9, 15, 25 বা 1024টি বিভিন্ন পেলাইন থাকতে পারে। একজন খেলোয়াড় যত বেশি লাইন সক্রিয় করবে, জয়ের সম্ভাবনা তত বেশি।

আরএনজি প্রোগ্রাম করা হয়েছে যাতে একটি পেলাইনের প্রতীকগুলি একটি স্পিন শেষে একটি নির্দিষ্ট প্যাটার্নে অবতরণ করে। যাইহোক, এটি সর্বদা হয় না, এবং কিছু প্রতীক অন্যদের তুলনায় আরো প্রায়ই প্রদর্শিত হতে পারে। এই কারণেই একটি স্লট মেশিনে অর্থপ্রদান এত ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে।

স্লট মেশিনে বিভিন্ন ধরণের প্রতীক রয়েছে যা মেশিনের থিমের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। কিছু সাধারণ প্রতীকের মধ্যে রয়েছে ফল, ঘণ্টা, স্টাইলাইজড লাকি সেভেন এবং অন্যান্য ক্যাসিনো-সম্পর্কিত আইকন। স্লট মেশিনে অনেক বোনাস বৈশিষ্ট্যও রয়েছে যা রিল ঘুরিয়ে বা একটি বোতাম টিপে সক্রিয় করা যেতে পারে। এই বৈশিষ্ট্যগুলি খেলোয়াড়ের জেতার সুযোগ বাড়িয়ে দিতে পারে এবং কখনও কখনও একটি জ্যাকপট বা অন্যান্য বড় পুরস্কারের দিকে নিয়ে যেতে পারে।

প্রথম স্লট মেশিনগুলি 1880-এর দশকের মাঝামাঝি সময়ে উদ্ভাবিত হয়েছিল এবং সেলুন এবং অন্যান্য জুয়া প্রতিষ্ঠানে গ্রাহকদের আকৃষ্ট করতে ব্যবহৃত হয়েছিল। এই প্রথম দিকের যন্ত্রগুলি পৃষ্ঠপোষকদের ঘোড়ার দৌড় এবং অন্যান্য ইভেন্টগুলিতে বাজি রাখার অনুমতি দিত এবং পানীয়, সিগার বা ট্রেড চেকগুলিতে বিজয়ী অর্থ প্রদান করত, যা ব্যবসায় ক্যাশ আউট করা যেতে পারে। এই মেশিনগুলির মধ্যে কিছু এমনকি জনপ্রিয় চলচ্চিত্র এবং টেলিভিশন শোগুলির উপর ভিত্তি করে থিম দিয়ে ডিজাইন করা হয়েছিল। যাইহোক, এই ডিভাইসগুলিকে সত্যিকারের স্লট মেশিন হিসাবে বিবেচনা করা হত না যতক্ষণ না একটি যান্ত্রিক লিভারের উদ্ভাবন হয় যা তাদের চালানোর জন্য টানা বাহুটির মতো ছিল। এই লিভারটি মেশিনগুলিকে তাদের ডাকনাম দিয়েছে, যেমন এক-সশস্ত্র দস্যু।

Share: